বুধবার, ৯ নভেম্বর, ২০১১

বিজ্ঞাপনের সৌজন্যে নাটক না নাটকের সৌজন্যে বিজ্ঞাপন।


বাংলাদেশে অনেক ভাল ভাল নাটক নির্মাতা আছেন যারা সুন্দর সুন্দর নাটক আমাদেরকে উপহার দেন। একটা সময় ছিলো যখন নাটক দেখতে খুবই ভাল লাগত। মনে হয় নাটক দেখতে বসে কেউ বিরক্তি বোধ করত না। সবাই একটা স্বস্তিতে নাটক দেখতে পারত। তখন কোন কোন কোম্পানীর সৌজনে নাটক পরিবেশন করা হত। 50 মিনিট বা 1 ঘন্টার নাটকে তিন বারে সর্বোচ্চ 10 মিনিট বিজ্ঞাপন প্রচার করা হত। কিন্তু বর্তমানে আমার মনে হয় কোন দর্শক ই আর স্বস্তিতে নাটক দেখতে পায় না। কারন এখন নাটকের থেকে বেশী সময় বিজ্ঞাপন প্রচার হয়। 5 মিনিট নাটক তো কোন কোন ক্ষেত্রে 15 মিনিট বিজ্ঞাপন প্রচার করা হয়। ফলে 5 মিনিট নাটক দেখার পর 15 মিনিট বিজ্ঞাপন দেখতে দেখতে আর পূর্বের প্রচার হওয়া নাটকের গল্প মনে করে রাখা সম্ভব হয় না। তাছাড়া বিজ্ঞাপন প্রচারের এই অত্যাচারে দর্শক এখন আর একটা চ্যানেলে বসে থাকে না। বিভিন্ন চ্যানেলে ঘোরাঘুরি করতে থাকে। ফলে যে নাটকটি দেখতে বসা তা আর স্বস্তিতে দেখা সম্ভব হয় না। টেলিভিশনের সামনে বসলে মনে হয় এখন কি শুধু বিজ্ঞাপন প্রচারের জন্য নাটক নির্মান করা হয়। এক নাগাড়ে বিজ্ঞাপন দেখবে দর্শক মাঝে মাঝে একটু আধটু নাটক তাই তো বলা চলে এখন বিজ্ঞানের সৌজনে নাটক প্রচার নয় বরং নাটকের সৌজন্যে বিজ্ঞাপন প্রচার করা হয়।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন